শহীদ এটিএম জাফর পরিবারের সদস্যদেরকে জড়িয়ে মানহানিকর সংবাদের প্রতিবাদ ও নিন্দা

গত কয়েকদিন ধরে জাতীয় পত্রিকা ও স্থানীয় পত্রিকাসহ একাধিক অল লাইন নিউজ পোর্টালে উখিয়ায় সরকারি গোপাট দখল করে স্থাপনা নির্মাণ শিরোনামে প্রকাশিত সংবাদ এবং জসিম আজাদ ও তানভীর শাহরিয়া ফেসবুক আইডিতে জসিম আজাদকে হত্যার হুমকি দিয়েছে উপজেলা ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম এমন আপত্তিজনক ও জঘন্য মিথ্যাচার স্ট্যাটাস আমার দৃষ্টিগোচর হওয়া এসব মিথ্যা অপপ্রচারের বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

আমাকে জড়িয়ে প্রকাশিত সংবাদ সমূহ সম্পূর্ন মিথ্যা বানোয়াট ও ভিত্তিহীন। কোট বাজার ভালুকিয়া সড়ক সংলগ্ন এলাকায় আমার ক্রয় কৃত নিজস্ব জায়গায় ভবন তৈরি করেছি। যা সরকারি গোপাটের ৩৫ ফুট দূরে। পক্ষান্তরে জনস্বার্থে ও পানি নিষ্কাশনের সুবিধার্থে আমার ব্যক্তিগত অর্থায়নে ৭০ ফুট দৈর্ঘ্য ও ৪ ফুট প্রস্হ ড্রেনেজ ব্যবস্থা নির্মান করেছি। সুতরাং সরকারি গোপাট দখল করে স্থাপনা নির্মাণ সংবাদটি বিভ্রান্তিকর ও অসত্য। বরং নিজস্ব অর্থায়নে পানি নিষ্কাশনে গোপাটে ড্রেনেজ নির্মান করায় আমাকে ধন্যবাদ দেওয়া উচিত। এছাড়াও উখিয়া ভূমি অফিসের সার্ভেয়ার সরেজমিন তদন্ত ও পরিমাপ কালে গোপাট দখল করে স্থাপনা নির্মাণের সত্যতা পায়নি। কেবল আমার ও আমার পরিবারের সম্মানহানি করার জন্য পরিকল্পিতভাবে ষড়যন্ত্রমূলক এসব সংবাদগুলো ছাপানো হয়েছে। যা আদৌ সঠিক নহে।
এদিকে গত সোমবার রাতে জসিম আজাদ ও তানভীর শাহরিয়া নামক ফেসবুক আইডিতে জসিম আজাদকে হত্যার হুমকি দিয়েছে উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম এমন স্ট্যাটাস দেখে আমি হতবাক ও বিস্মিত হয়েছি। এটি সুদুরপ্রসারি জঘন্য মিথ্যাচার ও ষড়যন্ত্রের আরেকটি নীল নকশা। আমি চ্যালেঞ্জ দিয়ে বলছি, জসিম আজাদকে হত্যার হুমকি দূরের কথা তার সাথে আমার কোন প্রকার কথা, দেখা কিংবা সাক্ষাত পর্যন্ত হয়নি। এমত অবস্থায় তাকে হত্যার হুমকির প্রশ্নই উঠে না। এমনকি এ ধরনের এভিডেন্স কিংবা প্রমাণ তিনি দেখাতে পারবে না। এতএব সোশ্যাল মিডিয়ায় স্পর্শ কাতর স্ট্যাটাসের বিষয়টি খতিয়ে দেখার জন্য সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থা, সম্মানিত সাংবাদিক মহল, প্রিয় এলাকাবাসী ও সচেতন নাগরিক সমাজের প্রতি আমার বিনীতভাবে অনুরোধ রহিল।

দুঃখজনক হলেও সত্য যে, সোশ্যাল মিডিয়ায় উত্তেজনাকর ও বিভ্রান্তিকর স্ট্যাটাস দিয়ে ফায়দা হাসিলের অপচেষ্টার হীন স্বার্থে এটিও তাদের সিরিজ মিশন । ইতিপূর্বে রাষ্ট্র ও সরকার বিরোধী আপত্তিজনক স্ট্যাটাস দেওয়ার অপরাধে জসিম আযাদের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা হয়। ওই মামলায় তিনি গ্রেপ্তার হয়ে জেলে অভ্যন্তরীণ ছিল ।
জেল থেকে বের হয়ে সম্প্রতি তিনি শহীদ এটিএম জাফর আলম পরিবারের সদস্যের বিরুদ্ধে একের পর এক মিথ্যা ও অসত্য সংবাদ ছাপিয়ে সম্মান হানির অপচেষ্টায় লিপ্ত হয়েছে। আমার চাচা শহীদ এটিএম জাফর আলম স্বাধীনতা সংগ্রাম চলাকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২৫ মার্চ কালো রাতে পাক হানাদার বাহিনীর হাতে শহীদ হন। আমার চাচা শফিউল আলম মন্ত্রিপরিষদ বিভাগের সর্বোচ্চ পদ, মন্ত্রিপরিষদ সচিব হিসাবে রাষ্ট্র ও সরকারের অর্পিত দায়িত্ব সফলতার সহিত পালন করেন। তিনি বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে বর্তমানে আমেরিকার ডিসি ওয়াশিংটনে কর্মরত আছেন। অপর চাচা অধ্যক্ষ শাহ আলম আলম হলদিয়া পালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। আর আমি (জাহাঙ্গীর আলম) উখিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান।

শহীদ এটিএম জাফর আলম পরিবারের সুনাম ও এতিহ্য রয়েছে। রাষ্ট্রের সর্বোচ্চ সম্মাননা স্বাধীনতা পদক মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহীদ এটিএম জাফরে পরিবারকে প্রদান করেন। জাতির গর্বিত সন্তান হিসেবে শহীদ এটিএম জাফর আলম পরিবারের স্বীকৃতির বিশাল প্রাপ্য।
কথিত জসিম আজাদ অসৎ উদ্দেশ্যে ও কুচক্রী মহলের প্ররোচনায় শহীদ এটিএম জাফর আলম পরিবারের সদস্যদের অর্জিত মান সম্মান ভূলুণ্ঠিত করার হীনমন্যতায় লাগামহীন, বিবেকবর্জিত ও অসত্য সংবাদ ছাপিযে অপ প্রচারে লিপ্ত । যা সংবাদপত্র ও সাংবাদিকতার নীতিমালার পরিপন্থী।

পরিশেষে শহীদ এটিএম জাফর আলমের পরিবারের বিরুদ্ধে ধারাবাহিক মিথ্যা ও বানোয়াট অপপ্রচার চালিয়ে মানহানি করার বিষয়টি উদঘাটন করার জন্য কথিত জসিম আজাদের বিরুদ্ধে তদন্ত পূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট প্রশাসনের নিকট অনুরোধ রইল।

প্রতিবাদকারী
জাহাঙ্গীর আলম
ভাইস চেয়ারম্যান
উখিয়া উপজেলা পরিষদ
উখিয়া